শাপলা
- শাওন সারথি - অতি প্রাকৃত ২৭-০৪-২০২৪

আমি সদ্য ফোটা এক সাদা শাপলা।
তোমাদের অতি পরিচিত একজন।
যাকে তোমরা তোমাদের জাতীও
ফুল বলে সম্বোধন করেছো।
আমি সেই শাপলা।
আমি সেই শাপলা যাকে,
তোমরা তোমাদের বন্দি শিখায়
বন্দি করতে পারনি।
যাকে তোমরা কখনো ফোটাতে পারনি
তোমাদের বাগানের ফুলের টবে
তোমাদেরই ইচ্ছায়।
এমনকি তোমাদের বাগানেই
তোমাদেরই খনন করা কোন পুকুরে!
আমিতো স্বাধীন, চির স্বাধীন।
আমি ফুটব কেবল আমারই ইচ্ছায়
কোন বদ্ধ পুকুরে।
রাতের পূর্ণিমার সাথে সখ্য বলে
আমি ফুটব রাতের আঁধারে।
আমি ফুটব সমগ্র দেশের
খালে বিলের আনাচে কানাচে।
আমি ফুটব হাঁটু পানির জলে
চিকন অথবা লম্বা দেহ নিয়ে।
সবকিছুই আমার ইচ্ছায়!
আমি দরকার হলে আর ফুটবই না,
তবু তোমাদের বাগানের ফুলের টবে
বন্দি হয়ে আমার সৌরভ
আমি তোমাদের দিব না।
মাথা নিচু করা আমি বুঝি না,
বাধ্য হওয়াও আমি শিখিনি,
এমনকি আপস করাও আমি জানি না।
কারন আমিতো স্বাধীন,
চির স্বাধীন বাংলার জাতীও ফুল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।